what is NPR - Smart Shiksha

Smart Shiksha

Computer tips and tricks that help make you more productive and your overall computer experience a lot more enjoyable. Online computer help, linking you to are huge database with hundreds of different pages with technical information

24 December 2019

what is NPR

মোদি সরকারের কেবিনেট বোর্ড 24 শে ডিসেম্বর 2019,  2021 এর জনগণনা এবং National Population Register ( NPR ) এর জন্য মঞ্জুরি দিয়েছেন. অধ্যক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতি এবং বিভিন্ন মন্ত্রীগনের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়. 2021 এর এই জনগণনা জন্য 8754 কোটি 30 লক্ষ টাকা বরাদ্দ করা হয় এবং National Population Register ( NPR ) এর জন্য 3941 কোটি 35 লক্ষ টাকা বরাদ্দ করা হয়. সূচনা এবং প্রসারণ মন্ত্রী Prakash Javadekar বলেছেন জনগণের জন্য কোন লম্বা ফর্ম ফিলাপ করতে হবে না. এর জন্য কোন প্রমানপত্রের প্রয়োজন হবে না আর কোন ডকুমেন্ট সাবমিট করতে হবে না এর জন্য একটি মোবাইল এপ্লিকেশন তৈরি করা হচ্ছে যেখানে খুব সহজেই আপনি জনগণনা এবং ন্যাশনাল পপুলেশন রেজিস্টারে নাম লেখাতে পারবেন. ক্যাবিনেট বোর্ডে এও বলা হয়েছে যে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার থেকে সংগৃহীত তথ্য দ্বারা এনআরসি তৈরি করার কোন প্রস্তাব নেই. বলা হয়েছে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার এর উদ্দেশ্য দেশের স্বাভাবিক নিবাসীদের রেজিস্টার খাতা হবে. এই বিধি 2003 এর বিধানের অধীনে গ্রাম, শহর, জেলা, রাজ্য এবং রাষ্ট্রীয় স্তরে তৈরি করা হবে. সরকারি নোটিফিকেশন অনুযায়ী আসাম ছাড়া দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যে এন পি আর প্রয়োগ করা হবে এপ্রিল 2020 থেকে সেপ্টেম্বর 2020 এর মধ্যে. এটা জনগণনার সাথেই হবে. আসামকে বাদ দেওয়া হয়েছিল কারণ সেখানে আগেই জাতীয় নাগরিক নিবন্ধনের কাজ সম্পন্ন হয়ে গেছে। এন পি আর এর উদ্দেশ্য সমস্ত দেশবাসীর পরিচয় পত্রের একটি ডাটাবেজ তৈরি করা. এরমধ্যে ভৌগলিক এবং বায়োমেট্রিক তথ্য থাকবে.



এবার চলুন আমরা জানব এন পি আর কি

1. এন পি আর এর অধীনে, দেশের প্রতিটি সদস্যকে এটিতে তাদের নাম নিবন্ধন করতে হবে।
2. এরমধ্যে প্রত্যেকটি ব্যক্তির পুরো বিবরণ থাকবে যেমন আপনি কোন এলাকায় থাকছেন কবে থেকে থাকছেন ইত্যাদি.
3. এর সাথে সাথে প্রত্যেকটা ব্যক্তির বায়োমেট্রিক ডিটেইলস ও এরমধ্যে রেজিস্টার করা হবে.
4. যে কোন ব্যক্তি যদি কোন এলাকায় ছয় মাসের বেশি থাকে তাহলে তাকে রেজিস্টারে নিবন্ধন করতে হবে, যদি সে কোন বিদেশি হয়ে থাকে তবুও.


এর আগে ঘরের তথ্য সংগ্রহ করতে 2010 সালে National Population Register ( NPR ) করা হয়েছিল যেটি 2011 সালের জনগণনা সাথে যুক্ত ছিল. এই পরিসংখ্যানটি 2015 সালে প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে আপডেট করা হয়েছিল. এবারের জনগণনা 2021 দুটো চরণে বিভক্ত করা হয়েছে. প্রথম চরণে ঘরের বিবরণ সংগ্রহ করা হবে এপ্রিল 2020 থেকে সেপ্টেম্বর 2020 মধ্যে এবং এর দ্বিতীয় চরণ ফেব্রুয়ারি 9 ফেব্রুয়ারি 2021 থেকে 28 শে ফেব্রুয়ারি 2021 এর মধ্যে হবে. এন পি আর প্রথম ইউপিএ সরকার দ্বারা 2010 এ লাগু করা হয়েছিল এবং 2011 সালে এটি প্রথম বার প্রয়োগ করা হয়.

NPR Vs NRC

নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিক নিবন্ধক নিয়ে যেখানে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে ঠিক সেই সময়ে এন পি আর নিয়ে মানুষ কনফিউশনে পড়ে গেছে. কেন্দ্রীয় মন্ত্রী Prakash Javadekar and Amit shah পরিষ্কারভাবে বলেছেন NPR এর সাথে NRC কোন সম্বন্ধ নেই.


NRC

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিস্কারভাবে বলে দিয়েছেন যে দেশের মধ্যে কোথাও প্রয়োগের বিষয়ে কোনও আলোচনা হয়নি, এমনকি তিনি সুস্পষ্টভাবে এও বলে দিয়েছেন যে নাগরিকত্ব সংশোধন আইন 2019, মুসলমানদের ওপর কোনো প্রভাব পড়বে না. দিল্লির একটি জনসভায় নরেন্দ্র মোদি বলেন, বিরোধী দল তথা কংগ্রেস এবং তথাকথিত নকশালদের লোকেদের বিশেষ করে মুসলমানদের মনে ভয় তৈরি করার জন্য এই ধরনের কুৎসা রটিয়েছে সরকারের বিরুদ্ধে। নরেন্দ্র মোদি এও বলেছিলেন যে, বেশ কয়েকটি প্রজন্ম ধরে এদেশে বসবাসরত ভারতের মুসলমানদের উপর সিএএ বা এনআরসি দ্বারা কোন রকম প্রভাব পড়বে না।

No comments:

Post a Comment